বাঙালির জাতীয় খেলা কাবাডির ঐতিহ্য রক্ষা করতে হবে; কুমিল্লা শিক্ষাবোর্ড চেয়ারম্যান

নেকবর হোসেন।।
কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর জামাল নাছের বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে কাবাডি খেলা অত্যন্ত জনপ্রিয় হয়ে ওঠছে। কিন্তু এই খেলাটি আমাদের জাতীয় খেলা। অথচ কাবাডি হারিয়ে যাচ্ছে বাঙালির খেলার তালিকা থেকে। এই কাবাডিকে রক্ষা করতে হবে। গ্রাম-বাংলার জনপ্রিয় কাবাডি খেলার ঐতিহ্য রক্ষায় আমাদেরকে যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে।

প্রফেসর মো. জামাল নাছের বলেন, আমাদেরকে একটি সুশৃঙ্খল বাংলাদেশ তৈরি করতে হবে। একটি জ্ঞাননির্ভর, প্রযুক্তিনির্ভর স্মার্ট বাংলাদেশ তৈরি করতে হবে। স্মার্ট বাংলাদেশ তৈরি করার জন্য আমাদের সন্তানদের এমনভাবে তৈরি করতে হবে যাতে আমাদের সন্তানেরা আধুনিক বিশ্বের সাথে মাথা উঁচু করে দাঁড়াতে পারে। আরেকটি বিষয় মনে রাখতে হবে, খেলা আমাদেরকে শৃঙ্খলা শেখায়, শিক্ষা আমাদের সততা শেখায়। আবার খেলাধূলা আমাদেরক শারিরিকভাবে ফিট রাখে। এই তিনটি বিষয়ে মনোযোগি হলে আমাদের সন্তানেরা অনেক দূর এগিয়ে যেতে পারবে এবং তারাই প্রধানমন্ত্রীর সোনার বাংলাদেশ বিনির্মান ও স্মার্ট বাংলাদেশ গড়বে।

রবিবার (১৮ জুন) সকাল ১০টায় কুমিল্লা শিক্ষাবোর্ডের আয়োজনে আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতা উদ্বোধন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। কুমিল্লা স্টেডিয়ামের জিমনেসিয়ামে আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সুস্থ্য দেহে সুন্দর চান,গড়ে তোলে ক্রীড়াঙ্গন’ স্লোগানে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড আয়োজিত আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতার ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর নূর মোহাম্মাদ,কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মো. নাজমুল আহসান ফারুক রোমেন।

সভাপতিত্ব করেন কুমিল্লা শিক্ষাবোর্ডের উপ-সচিব (একাডেমি) ও ক্রীড়া কর্মকর্তা মোহাম্মদ সাফায়েত মিয়া। উপস্থাপনায় ছিলেন সাংবাদিক আবুল হাসনাত বাবুল ও ক্রীড়া সংগঠক দরুল হুদা জেনু। আন্তঃকলেজ কাবাডি প্রতিযোগিতায় ৮টি কলেজ অংশগ্রহণ করে। কলেজগুলো হলো- ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, সোনার বাংলা কলেজ, নোয়াখালী সরকারি কলেজ, শশীদল আলহাজ মুহাম্মাদ আবু তাহের কলেজ,ইকবাল মেমোরিয়াল সরকারি কলেজ,কুমিল্লা আইডিয়াল কলেজ, কুমিল্লা কালেক্টরেট স্কুল ও কলেজ ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ। একই দিনে বিকেলের পর্বে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের উপ-সচিব (একাডেমি) ও ক্রীড়া কর্মকর্তা মোহাম্মদ সাফায়েত মিয়া।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page